জাপান তথা এশিয়ার নং-০১ পোশাকের ব্র্যান্ড ইউনিক্লো এর বাংলাদেশী সামাজিক ব্যবসায় ব্র্যান্ড গ্রামীণ ইউনিক্লো বাংলাদেশে স্টোর উদ্বোধনের পঞ্চম বছর অতিক্রম করেছে। গ্রামীণ ইউনিক্লো বাংলাদেশে যাত্রা শুরু করে স্বল্পমূল্যে আরামদায়ক পোশাক সরবরাহের মাধ্যমে বাংলাদেশের মানুষের জীবন মান উন্নয়নের লক্ষ্যে। ২০১০ সালের সেপ্টেম্বর মাসে গ্রামীণ হেলথ কেয়ার ট্রাস্ট এর সাথে যৌথ ভাবে গ্রামীণ ইউনিক্লো প্রতিষ্ঠা হয়। ইউনিক্লো এর স্বত্বাধিকারী জাপানি প্রতিষ্ঠান ফাস্ট রিটেইলিং এর উন্নত পোশাক উৎপাদন ব্যবস্থাপনা ব্যবহার করে গুণগত পোশাকের মাধ্যমে বাংলাদেশের দারিদ্র্র্র্রতা, শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থা উন্নয়নের জন্য কাজ করাই মূল উদ্দেশ্য। প্রতিষ্ঠার পর থেকে গ্রামীণ লেডিদের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে ১ ডলারে উন্নত মানের পোশাক সরবরাহ করা হত। গ্রামাঞ্চলের পাশাপাশি সামাজিক ব্যবসায় প্রসারের লক্ষ্যে ২০১২ সালের জুন থেকে ২০১৩ সালের এপ্রিল পর্যন্ত ঢাকা শহরে ট্রেডিশনাল ব্যবসায় চ্যানেলে বিভিন্ন ভ্রাম্যমান পরিবহণের মাধ্যমে পোশাক বিক্রয় শুরু হয়। ২০১৩ সালের জুলাই মাসে গ্রামীণ ইউনিক্লো এর সামাজিক ব্যবসায় এর প্রয়াস আরও ছড়িয়ে দিতে ঢাকায় প্রথম দুটি আউটলেট উদ্বোধন করা হয়। সেই থেকে গ্রামীণ ইউনিক্লো স্টোরের যাত্রা শুরু। বর্তমানে গ্রামীণ ইউনিক্লো এর ১৫টি আউটলেট রয়েছে।
এছাড়া বাংলাদেশের যে কোন প্রান্তে, যে কোন সময়ে গ্রামীণ ইউনিক্লোর পোশাক ক্রেতাদের দারপ্রান্তে পৌছে দিতে ২০১৮ সালের মার্চ মাস থেকে চালু হয়েছে অনলাইন বিক্রয় কার্যক্রম। অন-লাইনে ২৫০০ টাকা বা তার বেশি কেনাকাটার উপর থাকছে ফ্রি-ডেলিভারি।
গ্রামীণ ইউনিক্লো এর ব্যবস্থাপনা পরিচালক জনাব নাজমুল হক ৫ম বর্ষপূর্তি উপলক্ষ্যে বলেন, আমরা প্রতিনিয়তই নতুন নতুন উদ্ভাবনের মাধ্যমে বাংলাদেশী ক্রেতাদের জন্য বিভিন্ন ফাংশনাল ও আরামদায়ক ক্যাজুয়াল এবং ট্রেডিশনাল পোশাক ন্যায্য মূল্যে সরবরাহ করে যাচ্ছি। বাংলাদেশে ব্যবসায় সম্প্রসারণের মাধ্যমে স্বল্প মূল্যে আন্তর্জাতিক মানসম্পন্ন পোশাক সরবরাহের চেষ্টা চালিয়ে যাচ্ছি। ক্রেতাদের ভালোবাসাই আমাদের অনুপ্রেরণা। আমরা উন্নত ভোক্তাসেবা ও মানসম্পন্ন পোশাকের মাধ্যমে গ্রামীণ ইউনিক্লোকে বাংলাদেশের ক্রেতাদের পছন্দের শীর্ষে রাখতে চাই ও ব্যবসা সম্প্রসারণের মাধ্যমে সামাজিক সমস্যার সমাধান করতে চাই।
৫ম বর্ষপূর্তি উপলক্ষ্যে গ্রামীণ ইউনিক্লোতে চলছে বিভিন্ন অফার। পোশাক কিনেই ফ্রি পেতে পারেন এয়ার টিকেট। র‌্যাফেল ড্রতে ১ম ১০জন বিজয়ী পাবেন ঢাকা-কক্সবাজার-ঢাকা এয়ার টিকেট, পরের ৫জন পাবেন ঢাকা-সিলেট-ঢাকা এয়ার টিকেট।
এছাড়াও বিভিন্ন ছেলে ও মেয়েদের পোশাকে চলছে মূল্য ছাড়। অফার চলবে ২ই জুলাই থেকে ৮ই জুলাই পর্যন্ত।
গ্রামীণ ইউনিক্লো তিনটি উদ্দেশ্যে কাজ করে যাচ্ছে:
১. প্রতিষ্ঠানে কর্মরত মানবসম্পদকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিশ্ববাজারের উপযোগী মানবসম্পদে পরিনত করা ও সর্বোচ্চ মানের কর্মপরিবেশ প্রদানের মাধ্যমে আদর্শ প্রতিষ্ঠানে পরিনত হওয়া।
২. দেশীয় পোশাক শিল্পের প্রযুক্তি, উৎকর্ষতা ও কমপ্লাইয়েন্স উন্নয়নের জন্য একসাথে কাজ করা ও গ্রার্মেন্টস শিল্পে নিয়োজিত মানব সম্পদকে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করা যা সুস্থ ও সঠিক জীবন যাপনে সহায়তা করবে।
৩. দারিদ্রতা ও প্রাকৃতিক দূর্যোগে ভুক্তভোগী মানুষের পাশে দাঁড়িয়ে সহযোগিতা করা এবং এর মাধ্যমে এই দুস্থ ও অসহায় মানুষের ভালোবাসার প্রতিষ্ঠানে পরিনত হওয়া।
গ্রামীন ইউনিক্লো আউলেট লোকেশন: বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক, ধানমন্ডি সাইন্সল্যাব মোড়, কাঁটাবন মোড়, খিলগাঁও তালতলা, নয়াপল্টন, মিরপুর-০১, মোহাম্মদপুর রিং রোড, ধানমন্ডি মেট্রোশপিং মল, যাত্রাবাড়ি শহীদ ফারুক রোড, ওয়ারী র‌্যাংকিন স্ট্রিট, গুলশান বাড্ডা লিংক রোড, সাভার সিটি সেন্টার, নিউ এলিফ্যান্ট রোড ও বেইলি রোডে।
আরও জানতে লগ ইন করুন: www.grameenuniqlo.com
www.facebook.com/grameenuniqlo